Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

ব্রি উদ্ভাবিত সাশ্রয়ী বীজ বপনযন্ত্র

ব্রি উদ্ভাবিত সাশ্রয়ী বীজ বপনযন্ত্র
ড. এ কে এম সাইফুল ইসলাম১ কৃষিবিদ এম আব্দুল মোমিন২
কৃষিতে শ্রমিকের স্বল্পতায় শ্রমঘন কাজগুলোতে যন্ত্রের ব্যবহার দিন দিন বাড়ছে। ধান চাষাবাদের গুরুত্বপূর্ণ কাজগুলোর মধ্যে চারা রোপণ অন্যতম। প্রচলিত পদ্ধতিতে ধানের চারা রোপণে অধিক শ্রমিকের প্রয়োজন হয়। যন্ত্রের সাহায্যে ধানের চারা রোপণের ব্যবহার দিন দিন বাড়ছে। রোপণযন্ত্রে ব্যবহারের জন্য ম্যাট টাইপ পদ্ধতিতে চারা তৈরি করতে হয়। ম্যাট টাইপ চারা তৈরিতে সমভাবে বীজ ছিটানো অত্যাবশ্যকীয়। সমভাবে বীজ না ছিটালে মিসিং হিলের পরিমাণ বেড়ে যায়। হাতে বীজ ছিটানো শ্রমসাধ্য ও সময় সাপেক্ষ কাজ এবং সমভাবে বীজ ছিটানো যায় না। এই কাজকে সহজ ও দ্রুত করার জন্য বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের “যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষাবাদের লক্ষ্যে খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ (এসএফএমআরএ) প্রকল্পের” আওতায় ফার্ম মেশিনারি এন্ড পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগের বিজ্ঞানীরা ট্রেতে কম সময়, স্বল্প শ্রম এবং সমভাবে বীজ ছিটানোর জন্য বীজ বপনযন্ত্র উদ্ভাবন করেছে। এই যন্ত্রটি ব্যবহার করে কমিউনিটি বেইজ চারা তৈরির মাধ্যমে গ্রামীণ উদ্যোক্তা তৈরিতে সহায়তা করবে।  
কারিগরি বৈশিষ্ট্য
স্থানীয় ওয়ার্কশপে স্থানীয় সহজলভ্য কাঁচামাল দিয়ে খুব সহজে যন্ত্রটি তৈরি করা যায়। যন্ত্রটি স্বল্প প্রশিক্ষণপ্রাপ্ত নারী/পুরুষ চালাতে পারে। প্রতি ট্রেতে অংকুরিত বীজ ছিটাতে ১ (এক) সেকেন্ড সময় লাগে। যন্ত্রটি দিয়ে প্রতি ট্রেতে ৯৫ থেকে ১৬০ গ্রাম অংকুরিত বীজ বপন করা যায়। একজন শ্রমিক প্রতিদিন ১৪৪০০টি ট্রে’তে বীজ বপন করতে পারে। যন্ত্রটির সাহায্যে বীজ বপনের পর ঝুরঝুরে মাটি দিয়ে উপরের স্তর (৬ মিমি.) কভার করা যায়। বিভিন্ন জাতের ধানের জন্য বীজ বপনের হার নিয়ন্ত্রণ করা যায়। যন্ত্রের ওজন (৯ কেজি) কম হওয়ায় সহজেই হাতে বহন করা যায়। হপারের বীজ ধারণক্ষমতা ৯ কেজি হওয়ায় প্রতিবার ৬০ থেকে ৭৫টি ট্রে তৈরি করা যায়। যন্ত্রটির আনুমানিক বাজারমূল্য ১২,০০০/- টাকা মাত্র।
যন্ত্রটি চালনার পূর্বে করণীয়
সমতল জায়গায় সারিবদ্ধভাবে ২ সেমি. পরিমাণ মাটি ভর্তি ট্রে স্থাপন করে দুই পাশে রেইল বসাতে হবে। বীজের আকারের উপর নির্ভর করে বীজ বপনের হার ঠিক করতে হবে। সমন্বয়কারী ডায়াল ঘুরিয়ে ব্রাশ এর ওপেনিং সমন্বয় করে বীজ বপনের হার ঠিক করতে হবে। সমন্বয়কারী ডায়াল ঘড়ির কাটার বিপরীত দিকে ঘুরালে বীজ বপনের হার বৃদ্ধি পাবে এবং ঘড়ির কাটার দিকে ঘুরালে বীজ বপনের হার হ্রাস পাবে। ধানের জাত ও অংকুরোদগমের উপর ভিত্তি করে কাক্সিক্ষত বীজের হার পাওয়ার জন্য ২/৩ বার ট্রায়াল দিতে হবে।
যন্ত্রটি চালানোর পদ্ধতি
বীজ ধান দিয়ে ব্রি বীজ বপন যন্ত্রটির হপার ভর্তি করে রেইলের উপর স্থাপন করতে হবে। শাটার লিভারটি সামনের দিকে ধাক্কা দিয়ে ক্লাচ এনগেজ করে বীজ ধান অথবা মাটি পড়ার জন্য শাটারটি খুলতে হবে। চালনাকারী হাতলটি যন্ত্রের পেছনে নির্ধারিত হুকে সংযুক্ত করতে হবে। চালনাকারী হাতলে ধাক্কা দিয়ে সামনের দিকে ধীর গতিতে (প্রতি ট্রের জন্য এক সেকেন্ড) হেঁটে খালি/ ফাঁকা ট্রে থেকে বীজ বিতরণ/ছিটানো শুরু করতে হবে। বীজ ছিটানোর সময় প্রথম থেকে শেষ পর্যন্ত একই গতিতে যন্ত্রটি চালনা করতে হবে। পরবর্তীতে শাটার বন্ধ করার জন্য শাটার লিভারটি পেছনের দিকে টান দিয়ে ক্লাচকে ডিজএনগেজ করতে হবে যেন বীজ ধান না পড়ে। পুনরায় মাটি ভর্তি নতুন ট্রে স্থাপন করে একই পদ্ধতিতে বীজ ছিটানোর কাজ শেষ করতে হবে।
বীজের উপরের স্তরে মাটি প্রয়োগ
বীজের উপর মাটির পাতলা স্তর (ঞযরহ ষধুবৎ) দেয়ার জন্য পূর্বের মতো একই পদ্ধতিতে সমন্বয়কারী ডায়াল ঘুরিয়ে মাটির পরিমাণ নির্ধারণ করতে হবে।
ব্রি বীজ বপনযন্ত্রের উপকারিতা
যন্ত্রটি ব্যবহারে সময়, খরচ ও শ্রম সাশ্রয় হয়। নিয়ন্ত্রিত ও সমানভাবে বীজ ছিটানো যায়। সকল চারা সমানভাবে (টহরভড়ৎসষু) বৃদ্ধি পায় । চারাগুলো সমভাবে বিস্তৃত থাকায় মিসিং হিলের পরিমাণ কম হয়। ব্রি বীজ বপন যন্ত্রটি ধানের চারা রোপণযন্ত্র জনপ্রিয়করণে অগ্রণী ভূমিকা পালন করবে।
ব্রি বীজ বপনযন্ত্র চালানোর সতর্কতা
সমতল স্থানে ট্রে এবং রেইল স্থাপন করতে হবে। যন্ত্রটি সবসময় কোথাও না থেমে একই গতিতে চালনা করতে হবে। রেইলের উপর থেকে পানি, কাদা অথবা ময়লা পরিষ্কার করে নিতে হবে। বীজের উপর মাটির পাতলা স্তর প্রয়োগের জন্য সবসময় শুকনো মাটি ব্যবহার করতে হবে। ক্লাচ্ এনগেজ্ড থাকা অবস্থায় যন্ত্রটি পেছনে টানা/ সরানো যাবে না। একদিনের বেশি অংকুরিত বীজ অথবা বীজের ভ্রƒণ বা শিকড় বেশি বড় হলে যন্ত্রটি ব্যবহার করা যাবে না।
রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণ    
বীজ বপন যন্ত্রের জীবনকাল দীর্ঘায়িত করতে হলে সঠিকভাবে রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণ করতে হবে। যন্ত্রটি ব্যবহারের পর হপার থেকে মাটি ও বীজ ধান ভালোভাবে অপসারণ করতে হবে। এটি
ভালোভাবে
পরিষ্কার করে শুকানোর পর ঘূর্ণায়মান অংশে অয়েল বা গ্রিজ দিয়ে রাখতে হবে। সমন্বয়কারী ডায়াল ঘুরিয়ে ৩/৪ (তিন/চার) নাম্বার পজিশনে রাখতে হবে যেন রোলার ও ব্রাশ এর মধ্যবর্তী ২মিমি ফাঁকা থাকে। ব্রাশের বিচ্যুতি এড়ানোর জন্য ব্রাশ ও রোলারের সংযোগ বন্ধ করতে হবে। শাটার লিভারটি নিচের দিকে রেখে শাটার খোলা রাখতে হবে। যন্ত্রটি আর্দ্রতামুক্ত শুষ্ক ও ঠা-া স্থানে সংরক্ষণ করতে হবে। এটির উপর ভারী বস্তু বা জিনিস রাখা থেকে বিরত থাকতে হবে।
ব্রি বীজ বপনযন্ত্র ট্রেতে বীজ বপন কারিগরি ও অর্থনৈতিকভাবে একটি টেকসই প্রযুক্তি। ধানের চারা রোপণযন্ত্র কৃষক ও স্থানীয় উদ্যোক্তা পর্যায়ে জনপ্রিয়করণ করার জন্য বীজ বপনযন্ত্র খুবই উপযোগী। মাঠ পর্যায়ে ধানের চারা রোপণযন্ত্র এবং বীজ বপনযন্ত্র একই প্যাকেজ আকারে সরকারি এবং বেসরকারিভাবে সম্প্রসারণ ও জনপ্রিয়করণে উদ্যোগ গ্রহণ করা হলে যান্ত্রিক পদ্ধতিতে ধানের চারা রোপণে নতুন দিগন্তের সূচনা হবে।

লেখক : ১প্রকল্প পরিচালক,  যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষাবাদের লক্ষ্যে খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ (এসএফএমআরএ) প্রকল্প, ২ঊর্ধ্বতন যোগাযোগ কর্মকর্তা, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, গাজীপুর। মোবাইল : ০১৭১৬৫৪০৩৮০, ই-মেইল : smmomin80@gmail.com


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon